বাংলা ফন্ট জগতে অক্ষর৫২’ র অবদান | গোড়াপত্তন, বর্তমান ও ভবিষ্যৎ | Okkhor52 | Bangla-Typography

  পুরাতন বাংলা ফন্টগুলোকে একটি স্থানে একত্রিত করার লক্ষ্যে লিপিঘর দীর্ঘদিন যাবত কাজ করে যাচ্ছে। তাদের এই উদ্দেশ্য কি বাস্তব রূপ দেওয়ার জন্য ২০১৯ সালে Okkhor52.com নামে আলাদা একটি ওয়েবসাইট তৈরি করে এবং সেখানে পূর্বে ডিজাইন করা অন্যান্য ডিজাইনারদের ফন্টগুলোকে একটি স্থানে একত্রিত করে। বর্তমানে সাইটিতে মোট ২৭ জন ডিজাইনার কাজ লক্ষ্যবস্তু পূরণে একযুগে করছে।


বাংলা ফন্ট জগতে সেরা প্রতিষ্ঠান অক্ষর৫২ সম্পর্কে জানুন। Learn about 'okkhor52' in Bangla font world. ms Art. Bangla-Typography



অক্ষর৫২’ র বৈশিষ্ট্য সমূহ:

অক্ষর৫২’ র প্রধাণ বৈশিষ্ট হল: ফ্রি ফন্ট বিতরণ অর্থাৎ অক্ষর৫২ তাদের সাইটে শুরু থেকেই কেবল ফ্রি ফন্ট বিতরণ করে আসছে। যে সকল বাংলা ফন্ট খুঁজে পাওয়া যায় না। সেগুলো অক্ষর৫২ তে আপনি পেতে পারেন।  অক্ষর৫২’ র কর্তৃপক্ষ প্রতিনিয়ত তাদের সাইটে নতুন নতুন ফন্ট যুক্ত করছে। অক্ষর৫২’ রঅোরেকটি বৈশিষ্ট্য হলো: আপনি ফন্ট ডাউনলোড করা ব্যতীত তাদের সাইটে লিখে পরীক্ষা করে দেখতে পারবেন। এ ফিচারটি সর্বপ্রথম লিপিঘর তাদের সাইটে যুক্ত করে। বর্তমানে এ ফিচারটি অক্ষর৫২ ফন্টবিডিতে ব্যবহৃত হচ্ছে। অক্ষর৫২ তে Tools নামে একটি অপশন রয়েছে। সেখান থেকে সহজেই বাংলা সিম্বল যেমন: সা:. মাত্রালতা, নুকতা ইত্যাদি কপি করতে পারবেন। বিশেষ করে, যারা মোবাইলে ডিজাইন করেন, তাদের জন্য ব্যবহার করাটা সহজ হয়েছে। তাছাড়াও, Tools অপশনে unicode থেকে ansi এবং ansi থেকে unicode কনভার্ট করতে পারবেন।


অক্ষর৫২’র বিশিষ্ট সমূহের মধ্যে থেকে অন্যতম হলো সাইটটির থিম কালার সেটিং। সেখানে মোট ৬টি গ্রেডিয়েন্ট কালার রয়েছে। যার ফলে গ্রাহক তার পছন্দ অনুযায়ী ব্যাকগ্রাউন্ড কালার পরিবর্তন করে নিতে পারে।


 পরিশেষে, পুরাতন গুলো এক প্লাটফর্মে একত্রিত করা সত্যিকারার্থে খুবই ভালো উদ্যোগ। ফলশ্রুতিতে গ্রাহকদের বিশেষ করে গ্রাফিক ডিজাইনারদের প্রাচীন ফন্ট গুলো খুজে বের করার ভোগান্তি অনেকটা কমেছে।

Post a Comment

মন্তব্য করার জন্য ধন্যবাদ।

Previous Post Next Post