ফন্টের উপর টাইপোগ্রাফি ব্রাশ Effect প্রয়োগ করুন | Bangla-Typography

 বাংলা টাইপোগ্রাফি, লেটারিং ও ক্যালিগ্রাফি নিয়ে ধারাবাহিক কয়েকটি পর্ব বের করেছি। সেগুলোতে বাংলা টাইপোগ্রাফি, লেটারিং ও ক্যালিগ্রাফি ডিজাইনের বিভিন্ন দিক নির্দেশনা দিয়েছি এবং ডিজাইন করার সহজ উপায় গুলো নিয়ে আলোচনা করেছি। আজকের নতুন পর্ব আলোচনার বিষয় হলো একটি ফন্টকে কিভাবে রূপান্তরিত করা যায় এবং সেই স্ট্রোকের উপর টাইপোগ্রাফি বা ব্রাশ করা যায় প্রয়োগ করে সেটিকে টাইপোগ্রাফি তে রূপান্তরিত করা যায় উক্ত পদ্ধতি অবলম্বন করে আমি বেশ কিছু টাইপোগ্রাফি ডিজাইন করেছি। 


Adobe Illustrator এ  বাংলা ফন্টের উপর বাংলা টাইপোগ্রাফি ব্রাশ প্রয়োগ করুন এবং টাইপোগ্রাফি খুব সহজেই ডিজাইন করুন।


তবে, সকল ফন্টের উপর এই কাজটি করতে পারবেন না। আমি নির্দিষ্ট কিছু ফন্টের উপর এ পদ্ধতি অবলম্বন করে টাইপোগ্রাফি ডিজাইন করেছি। নিন্মে কিছু ফন্টের নাম দেওয়া হল:

  • সুহৃদ শারদীয়া এস এ  size: 26pt
  • শামীম নূর  size: 26pt
  • খালিদ মিয়ারহাট  size: 26pt


লক্ষ করুন! উপরে প্রতিটি ফন্টের পাশে ফন্টের সাইজও উল্লেখ করে দেওয়া আছে। ব্রাশ Effect টি প্রয়োগের জন্য ফন্টকে উল্লেখিত সাইজে রেখে Effect টি প্রয়োগ করতে হবে। অন্যথায় কাজ করতে অসুবিধা হতে পারে।

আরেকটি বিসয়: ফন্টটি যেহেতু stroke এ রূপান্তরিত হবে। অনেক ক্ষেত্রে দেখা যায়, অক্ষর গুলো ভেঙ্গে গেছে। যেমন: “ম , স” অক্ষর। এটির সমাধান হল: পেন টুল ব্যবহার করে জোড়া লাগিয়ে নিলেই হবে। ভিডিওতে এর সমাধান দেখিয়ে দেওয়া হবে।


অপেক্ষাকৃত নতুন পুরনো
Post ADS 2