বাংলা টাইপোগ্রাফি ডিজাইন করুন ফন্টের মাধ্যমে | বাংলা টাইপোগ্রাফি ফন্টের তালিকা | Bangla-Typography

 আজকে আলোচনা করব: কিভাবে ফন্টের দ্বারা বাংলা টাইপোগ্রাফি ডিজাইন করবেন। শুধু ব্রাশ টুল ব্যবহার করেই নয় বরং দিয়ে সুন্দর সুন্দর বাংলা টাইপোগ্রাফি ডিজাইন করা যায়। মূলত টাইপোগ্রাফি বলতে আমরা যা বুধি, তা হল: “টাইপ করে করে যেই গ্রাফিক্যাল কিছু বানানো হয় সেটাকেই মূলত টাইপোগ্রাফি বলে”।


আজকে আলোচনা করব: কিভাবে ফন্টের দ্বারা বাংলা টাইপোগ্রাফি ডিজাইন করবেন। শুধু ব্রাশ টুল ব্যবহার করেই নয় বরং দিয়ে বাংলা টাইপোগ্রাফি ডিজাইন করা যায়।


সুতরাং, উপরে বর্ণিত নিয়মে একটি বাক্য, কবিতা, ছন্দ বা উক্তিকে টাইপোগ্রাফিতে রূপান্তরিত করতে পারেন। প্রশ্ন করতে পারেন: টাইপোগ্রাফির জন্য কোন ফন্ট ব্যবহার করব। ইতিপূর্বে “২০২০ সালের সেরা ফন্ট” শিরোনামে একটি আর্টিকেল প্রকাশ করেছি। সেখানে কিছু ফন্টের নাম উল্লেখ করেছি। সেই আর্টিকেলটি পড়তে পারেন। টাইপোগ্রাফি ডিজাইনের জন্য উপযোগী কিছু ফন্টের নাম দেওয়া হল:


উপরে উল্লেখিত ফন্টগুলো লিপিঘর, ফন্টবিডি, অক্ষর৫২ তে পাবেন। সেখান থেকে ডাউনলোড করে নিতে পারেন। তাছাড়া আরো কিছু ফন্ট আছে। যেগুলো ওয়েবসাইটে পাবেন না। বরং ব্যক্তিগতভাবে যোগাযোগের মাধ্যমে ক্রয় করতে পারেন। যেমন: সুহৃদ শারদীয়া, কবিগুরু।


 


 লেখক:~

মুস্তফা সাঈদ মুস্তাক্বীম

এডমিন: Bangla-Typography.Com

অপেক্ষাকৃত নতুন পুরনো
Post ADS 2